এ বিষয়ে আমাদের সময়ের মুখোমুখি হয়েছেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক গাজী হোসনে আরা।

প্রশ্ন : কর্মজীবী মায়ের সন্তানের দেখাশোনার জন্য বিকল্প কেউ থাকলেও তার পক্ষে কি মায়ের দায়িত্ব পুরোপুরি পালন করা সম্ভব?

হোসনে আরা : না, মায়ের দায়িত্ব কখনোই নিকটাত্মীয় কিংবা গৃহকর্মীর পক্ষে পুরোপুরি পালন করা সম্ভব নয়। কারণ মায়ের দায়িত্বের মধ্যে শুধু যত্নই থাকে না, থাকে সন্তানের প্রতি মমত্ববোধ, সন্তানকে নিয়ে প্রতি মুহূর্তের শঙ্কা আর সাবধানতা, যা অন্যের দ্বারা সম্ভব নয়। তবে তাই বলে নারীদের পিছিয়ে গেলে চলবে না। মাতৃত্ব এবং কর্মক্ষেত্র দুটোর সমন্বয় করেই এগিয়ে যেতে হবে।

প্রশ্ন : দীর্ঘ সময় মায়ের অনুপস্থিতি কি সন্তানের বিকাশ বাধাগ্রস্ত করে?

হোসনে আরা : দীর্ঘ সময় মা অনুপস্থিত থাকলেই যে সন্তানের বিকাশ বাধাগ্রস্ত হবে, এ ধারণা ঠিক নয়। কর্মজীবী মায়ের সন্তানদের সাফল্যেরও বহু উদাহরণ রয়েছে। এটা নির্ভর করে মা তার অনুপস্থিতির সময় সন্তানের যত্নআত্তি, গৃহ ব্যবস্থাপনা, কোয়ালিটি টাইম কতটুকু দিতে পারছে তার ওপর।

প্রশ্ন : কর্মজীবী মায়ের সন্তানের দেখাশোনার জন্য কী ধরনের ব্যবস্থা থাকা উচিত?

হোসনে আরা : ডে-কেয়ার সেন্টারে কর্মজীবী মায়েরা সন্তান রাখতে পারেন। বাইরের দেশগুলোতে কর্মজীবী মায়ের সন্তানদের দেখাশোনার জন্য ‘বেবি সিটার’ রয়েছে। যেখানে সন্তান কাছাকাছি এবং অনেকটা পরিবারের মতোই বেড়ে ওঠার সুযোগ পায়। সাধারণত প্রতিবেশী গৃহিণীরাই বেবি সিটারের দায়িত্ব পালন করেন। তবে বেবি সিটার হতে হলে সন্তান লালন-পালনের ওপর নির্দিষ্ট কোর্স সম্পন্ন করে সরকার অনুমোদিত সার্টিফিকেট অর্জন করতে হয়। দেশে এখন এই ব্যবস্থা করে দিয়েছে সেবালাগবে ডটকম প্রতিষ্ঠান সন্তানের দেখাশোনার জন্য বেবি সিটার পদ্ধতি চালুর পাশাপাশি আপনার নিজ বাসায় ইন হোম হেলথ কেয়ার সেবা রয়েছে, যা ব্যাস্ততম নগরী ঢাকার বাসিন্দাদের কারনে অকারনে হাসপাতাল ঝামেলা থেকে মুক্তি দিচ্ছে।

প্রশ্ন : কর্মজীবী মায়ের সন্তানের পুষ্টির চাহিদা কীভাবে পূরণ করা যায়?

হোসনে আরা : মা শিশুর জন্য সারাদিনের মেন্যু তৈরি করে সন্তানের দেখাশোনার দায়িত্বে যিনি থাকবেন তাকে বুঝিয়ে দিতে পারেন। একসঙ্গে বেশি পরিমাণ না খাইয়ে অল্প অল্প করে বারবার খাওয়ালেও শিশুর পুষ্টির চাহিদা পূরণ হবে।

+8801994-888999 / +8801940101080

Leave a comment